ভালো অফারের নামে ভুয়ো ওয়েবসাইট বানিয়ে চলছে সাইবার লুট ।

আমরা কম-বেশি সকলেই ইন্টারনেট ব্যবহার করে থাকি । ভালো কাজের খোঁজ বা ভালো অফারের সন্ধান আমরা করেই থাকি আর তারই সুযোগ নিচ্ছে সাইবার হ্যাকার রা । একই পরিচিত ব্রান্ডের নামের মতো নকল ওয়েবসাইট বানিয়ে ভালো অফার বা কাজের সুযোগ দেওয়ার নাম করে ভূয়ো লিঙ্ক খুলে রাখছে তারা, আর ভালো অফার বা কাজের সুযোগ দেখে সব ভূলে ওদের পাঠানো লিঙ্কে ক্লিক করছেন অনেকেই । একের পর এক আসতে থাকছে প্রশ্ন আর সেই প্রশ্নের উত্তর দিচ্ছেন, সব শেষে থাকছে টাকা পাঠানোর লিঙ্ক, সেটা অনলাইনে মাধ্যমে । খুশি হয়ে জিনিসটা পাওয়ার লোভে দিয়ে যাচ্ছেন আপনার তথ্য গুলি । অনলাইন এর মাধ্যমে যখন পেমেন্ট করতে হচ্ছে তখন দিতে হচ্ছে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সব ডিটেল, এমন কি গোপন পাসওয়াড । সব তথ্য দেওয়া মাত্র কপি হয়ে যাচ্ছে হ্যাকাদের কাছে, এমন কি আপনার ফোন নাম্বার ও । জিনিস টা তো পাচ্ছেনই না সাথে চোখের পাতা ফেলতেই গায়েব হয়ে যাচ্ছে আপনার ব্যাঙ্ক অ্যাকান্টের থাকা সব টাকা । খুজে পাওয়া যাচ্ছেনা ওই ওয়েবসাইটের ডিটেল বন্ধ করে দেওয়া হচ্ছে সেই সাইড ।
লালবাজার সাইবার সেলে জমা পরেছে এই ধরনের ঘটে যাওয়া অনেকের অভিযোগ । লালবাজার সাইবার সেলের এক অফিসার জানান স্কুল, কলেজ শুরু করে বিভিন্ন অফিসে এই বিষয় নিয়ে সচেতনতা শিবির করেছেন তাঁরা । তবুও অনেকেই সচেতন না, নিজেরা যতক্ষোন সচেতন না হচ্ছেন ততোক্ষন এমন কান্ড ঘটতেই থাকবে ।
লালবাজার সাইবার সেলের অফিসার বলেছেন,”যদি কোন ওয়েবসাইট দেখে সন্দেহজনক মনে হয় তা হলে সেই সাইডে কোন লেনদেন না করাটায় ভালো আর যদি লেনদেন করার হয় তা হলে সেই সাইটাকে গুগলে নিয়ে সার্চ করে যাচাই করে নিন সেই ওয়েবসাইটের ডিটেল । ডিটেল যেনে যদি মনে হয় ঠিক তবেই লেনদেন করুন ।
আজকাল বেশির ভাগ মানুষ কেনাকাটা বা অন্য কিছুর সন্ধান করে থাকছে মোবাইলের মাধ্যমে, মোবাইলের স্কিন ছোট হওয়ার কারনে অনেক সময় চখে পরে না ওয়েবসাইটের নামের বানান আর সেই ভুলেই পা দিয়ে ফেলছেন অনেকে । মোবালের মাধ্যমে অনলাইনে টাকা লেনদেন করতে গেলে আরও বেশি সতর্ক হতে হবে নিজেকে ।

189total visits.