আজ থেকেই আবেদন করার সুযোগ পাবেন, ৮৪১৯ শূন্যপদে নিয়োগ রাজ্যপুলিশে । sHARE করুন আপনার বন্ধু ও পরিচিতদের সাথে ।

চাকরি সন্ধানিদের জন্য খুশির খবর । এবছরের জন্য রাজ্য পুলিশের হোমগার্ড ও সিভিক ভলান্টিয়ার পদের নিয়োগ শুরু হচ্ছে আজ থেকে । হোমগার্ড ও সিভিক ভলান্টিয়ারের শূন্য পদ রয়েছে মোটসংখ্যা ৮ হাজার ৪৪৯ । নিয়োগের আবেদনপত্র পাওয়া যাবে রাজ্যপুলিশের নির্দিষ্ট ওয়েবসাইটে www.wbpolice.gov.in, নিয়োগ সংক্রান্ত যাবতীয় তথ্য পেয়ে যাবেন এখানেই । উপযুক্ত প্রার্থীরা ওনলাইন অথবা অফলাইনে আবেদন করতে পারেন । আগামী মাসের চারতারিখের মধ্যে আবেদনপত্র সংশ্লিষ্ট ঠিকানায় পাঠিয়ে দিতে হবে ।
যা যা লাগবে আবেদনপত্র পূরণের জন্য । আবেদন প্রার্থীকে ফেব্রুয়ারির এক তারিখ পর্যন্ত বয়স ১৮ বছরের উপরে হতে হবে পাশাপাশি ২৭ বছরের কম হতে হবে । বাংলা ভাষায় লেখা ও বলায় সমান দক্ষ হতে হবে । আবেদনকারী যদি উত্তরবঙ্গের পাহাড়ি অঞ্চল দার্জিলিংয়ের হন তাহলে সমতলের প্রার্থীর মতো বাংলায় দক্ষতা না থাকলেও চলবে । প্রার্থীকে অবশ্যই মাধ্যমিক পাশ হতে হবে, আবেদনপত্রে বয়স এবং বাকি যাবতীয় তথ্য সঠিক দিতে হবে । সঙ্গে সাদা ব্যাকগ্রাউন্ডে তোলা পাসপোর্ট সাইজের ছবি থাকবে । অফলাইনে আবেদন করা প্রার্থীরা অবশ্যই খামের উপরে রাজ্যপুলিশের আরক্ষা ভবনের ঠিকানা স্পষ্ট করে লিখবেন, সঙ্গে থাকবে বার কোড ও আবেদনপত্রের ক্রমিক নম্বর । পরীক্ষার আগে যোগ্য প্রার্থীরা অ্যাডমিড কার্ড পেয়ে যাবেন । তবে অনলাইনে যাঁরা আবেদন করেছেন তাঁরা সংশ্লিষ্ট ওয়েবসাইট থেকে নিজেদের অ্যাডমিড কার্ড ডাউনলোড করে নেবেন । সেখানেই পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য পেয়ে যাবেন ।
উল্লেখ্য, প্রিলিমিনারি টেস্ট হবে মোট ১০০ নম্বরে, জেনারেল নলেজ ৫০ নম্বরের, মাধ্যমিকস্তরের অঙ্ক থাকবে ৩০ নম্বরের সঙ্গে ২০ নম্বরের রিজনিং থাকবে । এই পরীক্ষায় উত্তীর্ণ হলে ফিজিক্যাল মেজরমেন্ট টেস্ট হবে, তাতে সফল প্রার্থীরা শারীরিক ক্ষমতার পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন, সেখানে ১৬০০ মিটার দৌড়ের ব্যবস্থা করা হবে । ছয় মিনিট ৩০ সেকেন্ডের মধ্যেই এই দৌড় সম্পূর্ণ করলেই পরীক্ষার প্রথম ধাপ অতিক্রম করতে পারবেন । এরপর চূড়ান্ত পর্বের পালা, এবার ৮৫ নম্বরের ফের একটি লিখিত পরীক্ষায় বসতে হবে যোগ্য প্রার্থীদের । সেখানে ২৫ নম্বরের সাধারণ জ্ঞান, ২৫ নম্বরের ইংরেজি, ২০ নম্বরের অঙ্ক ও ১৫নম্বরের রিজনিং থাকবে । এই পরীক্ষায় উত্তীর্ণ হলেই আপনাকে মেডিক্যাল টেস্টের জন্য ডাকা হবে,সেখানেপ্রার্থীর শারীরিক ও মানসিক সক্ষমতার নির্ণয় হবে । সাধারণত সরকারি ডাক্তার এই পরীক্ষা নিয়ে রিপোর্ট দেবেন । তার বেসিসে প্রার্থীকে ইন্টারভিউর জন্যডাকা হবে, সেখানে প্রার্থীর উপস্থিত বুদ্ধি,কাজ করার মানসিকতা, প্রাসঙ্গিকতা সম্পর্কে আলাপ আলোচনা হবে,প্রার্থী অবশ্যই বয়সের প্রমাণপত্র,পড়াশোনা, রাজ্যের বাসিন্দা হওার নথিপত্রের আসল কপি সঙ্গে নিয়ে যাবেন,এছাড়াও প্রত্যেক শংসাপত্রের জেরক্স তাঁর সঙ্গে থাকবে । এসবগুলি ঠিকাঠাক পূর্ণ হলেই নিয়োগের চিঠি হাতে পাবেন প্রার্থীরা ।
শুধু পরীক্ষা নয়,যোগ্যপ্রার্থী হতেগেলে অবশ্যই ১৬৭ সেন্টিমিটার লম্বা ও ৫৭ কেজি ওজন হতে হবে সাধারণ প্রার্থীদের । তফসিল জাতি, গোর্খা, গাড়োয়ালি ও রাজবংশীদের উচ্চাতা হতে হবে ১৬০ সেমি ও ওজন ৫৩ কেজি । ওবিসি, এসটি, এসসি হলে তার প্রয়োজনীয় শংসাপত্র দাখিল করতে হবে । আবেদনপত্রের জন্য সাধারণ প্রার্থীরা ১৫০টাকা দেবেন, প্রসেসিং ফি ২০ টাকা । অন্যদিকে এসটি এসসি রা শুধুমাত্র প্রসেসিং ফি হিসেবে ২০টাকা জমা করবেন,আবেদনপত্রের জন্য তাঁদের কোনও টাকা দিতে লাগবে না । পেমেন্ট করতে হবে ইউনাইটেড ব্যাংক অফ ইন্ডিয়ার চালান কেটে । গোটা প্রক্রিয়া নিয়ে কোনওরকম প্রশ্ন থাকলে 7044108689,7044109346 এই দুটি নম্বরে ফোন করতে পারেন । ফোন করার সময়সীমা সোম থেকে শুক্র সকাল ১০টা থেকে বিকেল ৫.৩০ অন্যদিকে শনিবার সকাল দশটা থেকে বেলা দুটো পর্যন্ত । আবেদনপত্রে অবশ্যই নিজের ফোন নম্বর ও ইমেল আইডি-র উল্লেখ করবেন, যাতে নিয়োগকারীরা ইমেল ও ফোনের মাধ্যমে আপনার সঙ্গে যোগাযোগ করতে পারেন । আরো বেশি যানতে www.wbpolice.gov.in ওয়েবসাইটি দেখতে পারেন ।

আমাদের পেজ ফ্লো করার জন্য আপনাকে ধন্যবাদ জানায় ।

113total visits.